প্রধানমন্ত্রীকে জনগণই জবাব দিবে : ফখরুল

Share with social media…
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মির্জা ফকরুল ইসলাম (ফাইল ফটো -২৩);

আলোচনার পথ নাকচ হওয়ার পরিপ্রেক্ষিতে আপনার পথ কী- সাংবাদিকদের প্রশ্নে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “আমাদের সামনে এখন পথ জনগণ। জনগণই এর উত্তর দেবে।”

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি একাদশ সংসদ নির্বাচনের সময় নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপের আহ্বান জানিয়ে আসছিল। দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া বন্দি হওয়ার পর তার মুক্তির শর্তও জুড়ে দেয় তারা।

রোববার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাফ জানিয়ে দেন, বিএনপিকে নির্বাচনে আনার কোনো উদ্যোগ তারা নেবেন না। খালেদা জিয়ার মুক্তির বিষয়েও সরকারের করার কিছু নেই।

বিএনপি না এলেও নির্বাচন করে ফেলার পক্ষপাতি শেখ হাসিনা এটাও বলেন, নির্বাচন ঠেকানোর শক্তি কারও নেই।

সোমবার ফখরুলের কাছে সাংবাদিকরা প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, “জনগণকে এখন ঐক্যবদ্ধ হতে হবে এবং জনগণ ঐক্যবদ্ধ হয়ে তাদের  সমস্ত যে ইভিল ডিজাইন আছে, তাদের পরাজিত করবে।”

প্রধানমন্ত্রী বলেছেন, জনগণ তাদের সঙ্গেই রয়েছে বলে তিনি মনে করছেন এবং তিনি আশাবাদী জনগণ আবার নৌকায় ভোট দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখবে।

ফখরুল বলেন, “প্রধানমন্ত্রীর বক্তব্য গোটা জাতিকে হতাশ করেছে। এখন তিনি যে পথে এগুচ্ছেন, সেই পথটা হচ্ছে, একদলীয় শাসন ব্যবস্থাকে প্রতিষ্ঠা করা। জনগণের রায় নেওয়ার কোনো পথ আমরা দেখতে পারছি না এবং তার কোনো ইচ্ছাও নেই।”

নির্বাচন ঠেকানোর শক্তি কারও নেই- এই বক্তব্যের মাধ্যমে একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তনের ইঙ্গিত দেখতে পাচ্ছে বিএনপি।

Prime Minister Of Bangladesh on Press Conference

গণভবনে রোববারের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গণভবনে রোববারের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফখরুল বলেন, “যেটা গোটা দেশের মানুষের দাবি। সেই দাবিগুলোকে তিনি নাকচ করে দিয়েছেন। বলেছেন যে সংবিধান অনুযায়ী সব কিছু হবে। সংবিধান তো মানুষের তৈরি করা। ইতোপূর্বে যে সংবিধান ছিল, সেটা তো তারাই পরিবর্তন করেছেন। সংবিধান তো অসংখ্য বার কাটছাঁট করে তারা তাদের সুবিধা মতো করে নিয়েছেন।”

তিনি বলেন, “আমরা জনগণের দাবি নিয়ে লড়াই করছি, সংগ্রাম করছি। এটা তো বিএনপির দাবি নয়, এটা জনগণের দাবি যে আমরা একটি গণতান্ত্রিক ব্যবস্থা চাই, জবাবদিহিমূলক সংসদ চাই, সকলে জবাবদিহি করতে বাধ্য থাকবে জনগণের কাছে।

“সেই পার্লামেন্ট তৈরি করার জন্যই আজকে আমরা কথা বলছি, আন্দোলন করছি, দাবি করছি।  এর জন্যই আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া কারাগারে এবং এর জন্যই তারেক রহমান সাহেব দেশের বাইরে,হাজার হাজার নেতা-কর্মী গ্রেপ্তার হয়ে আছেন। তারা তো সব বিএনপির নেতা-কর্মী নয়।

“এই অবস্থার পরিবর্তনের জন্য জনগণই তাদের ব্যবস্থা গ্রহণ করবে এবং জনগণই একথাগুলোর জবাব দেবে।”

যুব সমাজকে ঘুরে দাঁড়ানোর আহ্বান

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে যুব সমাজকে ঘুরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব ফখরুল।

দুপুরে যুব ফোরামের উদ্যোগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ‘বাংলাদেশ ইয়ুথ পার্লামেন্টে’ বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

এই অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ সদস্য অংশ নেন। তারা উন্মুক্ত এই অনুষ্ঠানে সংসদের আদলে বিভিন্ন বিষয়ে নানা প্রস্তাব উত্থাপন করেন।  পরে প্রস্তাবগুলো কণ্ঠভোটের মাধ্যমে নিষ্পত্তি করা হয়।

যুব ফোরামের প্রতিষ্ঠাতা জি এম রাব্বানীর (নয়ন বাঙালি) কথা তুলে ধরে ফখরুল বলেন, “নয়ন বাঙালিকে যুবকদের কথা বলতে গিয়ে, একটা সৃজনশীল সমাজের কথা বলতে গিয়ে, একটা অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলতে গিয়ে নির্যাতিত হতে হয়েছে। জীবনের হুমকির কারণে তাকে দেশ ছেড়ে চলে যেতে হয়েছে।

“এটা শুধু নয়ন বাঙালির ক্ষেত্রে নয়, সারাদেশে অসংখ্য যুবকদের ক্ষেত্রে ঘটেছে, ঘটছে। অনেকে গুম হয়ে গেছে,অনেকে খুন হয়ে গেছে, অনেকে পঙ্গু হয়েছে, অনেকে পুত্র হারিয়েছে, সন্তান হারিয়েছে। ওই যে মা বসে আছেন, কিছুক্ষণ আগে চোখ দিয়ে পানি পড়ছিল, আর বলছিলেন, ‘আমার ছেলেটাকে অনেকদিন ধরে দেখিনি’। এটা হচ্ছে বাস্তবচিত্র বাংলাদেশে।”

বিদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দিয়ে যুব ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি নয়ন বাঙালি সংগঠনের সভাপতি হিসেবে আমিনুল ইসলাম মুনির এবং সাধারণ সম্পাদক হিসেবে সোহান হাফিজ শাহর নেতৃত্বে নতুন কমিটির ঘোষণা দেন।

Related Posts

  • 33
    বিমসটেক সম্মেলনে যোগ দিয়ে ফিরে আসার পর আজ রোববার সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার বিকেল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলন শুরু হয়েছে। গত শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলন থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। এর পর তিনি আজ সংবাদ সম্মেলনে এলেন। বিমসটেক…
    Tags: সম্মেলনে, প্রধানমন্ত্রী, শেখ, হাসিনা, সংবাদ, তিনি, জনগণের, এবং, দেন, মাধ্যমে

Leave a comment

Your email address will not be published.


*